****** এখানে দেশি বিদেশী ঔষুধ পাওয়া যায় ******

যোগাযোগ করুন, প্রোপ্রাইটর মোঃ মিজানুর রহমান, মোবাইল নাম্বার : ০১৭১৭০৩০৯৬১

শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯

হাড় ক্ষয়ে যাচ্ছে? সাবান কিমবা টুথপেস্টে সমস্যা নেই তো?

বয়স তিরিশের কোঠায় পৌঁছল কি পৌঁছল না, অমনি ভারতীয় মহিলাদের গাটে গাটে ব্যথা শুরু হয়ে যায়। পঞ্চাশে গিয়ে হাঁটাচলাও বন্ধ। ছবিটা খুব চেনা। কিন্তু সাম্প্রতিক এক সমীক্ষা বলছে, মহিলাদের ব্যবহার করা সাবান অথবা টুথপেস্ট থেকেই সমস্যার শুরু।
ট্রাইক্লোসান, সাবান দাতের মাজনে থাকা এক ধরণের রাসায়নিক মহিলাদের শরিরে অস্টিওপোরোসিসের সূত্রপাত ঘটায়। সে কারণেই মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন হ্যান্ড স্যানিটাইজারে ট্রাইক্লোসান ব্যবহার নিষিদ্ধ করেছে।
ক্লিনিকাল এন্ডোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজিম জার্নালে প্রকাশিত হওয়া এক গবেষণায় দেখানো হয়েছে ট্রাইক্লোসানের সঙ্গে অস্টিওপোরোসিসের সরাসরি যোগাযোগ রয়েছে। এই যৌগ মানব শরীরে হাড়ে খনিজের ঘনত্ব কমিয়ে দেয়। ট্রাইক্লোসান শুধুমাত্র সাবান, হ্যান্ড স্যানিটাইজার, টুথপেস্ট এবং মাউথওয়াশে পাওয়া যায়।
 চিনের হাংজো মেডিকেল কলেজ স্কুল অব পাবলিক হেলথের গবেষক ইংজান লি জানিয়েছেন, “ট্রাইক্লোসান যে প্রাণীর হাড়ের গঠনগত ক্ষতি করে, তা পরিষ্কার। তবে মানব হাড়ের কতটা ক্ষতি করে, তা এখনও স্পষ্ট না”।
১৮৪৮ জন মহিলার ওপর সমীক্ষা চালিয়ে গবেষকরা সিদ্ধান্তে এসেছেন, যাদের মূত্রে ট্রাইক্লোসান পাওয়া যায়, তাদেরই হাড় ক্ষয়ে যাওয়ার সম্ভাবনা বেশি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন